ওয়ার্টসিলা বাংলাদেশে আরও বিনিয়োগ করবে

0
5

পৃথিবীর অন্যমত বিদ্যুৎ ইঞ্জিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান ওয়ার্টসিলা কর্পোরেশনের প্রেসিডেন্ট রিয়ন রোজেনগার বলেছেন, বাংলাদেশে বিনিয়োগ দ্বিগুণ করতে চায়। বাংলাদেশে জ্বালানি সমস্যা আছে। এজন্য উন্নতমানের  ইঞ্জিন ব্যবহার করলে কম জ্বালানিতে বেশি বিদ্যুৎ উৎপাদন করতে পারবে। ওয়ার্টসিলার ইঞ্জিন উন্নতমানের। দামও কম।
দুদিনের ঢাকা সফরে এসে তিনি সোমবার কয়েকজন সাংবাদিকের সাথে স্থানীয় হোটেলে মত বিনিময়ের সময় একথা বলেন।
রিয়ন রোজেনগার বলেন, বাংলাদেশ আমাদের জন্য গুরুত্বপূর্ণ বাজার। আগামী কিছু দিনের মধ্যে ৫০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার ইঞ্জিন সরবরাহ করা হবে। বাংলাদেশে আমাদের ব্যবসায় বাড়ানোর পরিকল্পনা আছে। সরকারের পরিকল্পনার সাথে তাল মিলিয়ে এখানে আমরাও বিনিয়োগ করব। বাংলাদেশে বিদ্যুৎ কেন্দ্র ছাড়াও এলএনজি বহনকারি জাহাজ এবং বড় জাহাজের ইঞ্চিন ও সরবরাহ করবে ওয়ার্টসিলা।
বাংলাদেশে ছোট বড় প্রায় ৪০টি বিদ্যুৎ কেন্দ্রে ওয়ার্টসিলার ইঞ্জিন আছে। যেখান থেকে প্রায় দুই হাজার ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। ১৭০টি দেশে ৫০০ টি বিদ্যুৎ কেন্দ্রে ওয়ার্টসিলার ইঞ্জিন আছে। যেখানে মোট চার দশমিক আট বিলিয়ন ইউরো বিনিয়োগ আছে। তাদের মোট বিনিয়োগের পাঁচ শতাংশ বাংলাদেশে।
দুদিনের ঢাকা সফরে তিনি এখানের বিদ্যুৎ ব্যবসায়ীদের সাথে মত বিনিময় করেন।
মঙ্গলবার  সামিট গ্রুপের ১১০ মেগাওয়াট সামিট বরিশাল পাওয়ার লিমিটেড এবং ৫৫ মেগাওয়াট সামিট নারায়ণগঞ্জ পাওয়ার ইউনিট – ২ লিমিটেডের ইঞ্জিন সরবরাহের চুক্তি করে। র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেল এই চুক্তি হয়।
সামিটের পক্ষে লে. জে. (অব.) আবদুল ওয়াদুদ, ব্যবস্থাপনা পরিচালক, সামিট পাওয়ার লিমিটেড এবং গোরান রিচার্ডসন, সেলস ডিরেক্টর, ওয়াটসিলাফিনল্যান্ড ও ওয়াই চুক্তি সাক্ষর করেন। অনুষ্ঠানে সামিট গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ আজিজ খান ও ওর্য়াটসিলা কর্পোরেশনের প্রেসিডেন্ট ও নির্বাহী কর্মকর্তা র্জনক্লাস অত্ত রোসেনগ্রেন উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here