জলবায়ু চুক্তিতে বাংলাদেশের সাক্ষর

0
8

প্যারিস জলবায়ু চুক্তিতে সাক্ষর করেছে বাংলাদেশ। শুক্রবার নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে এই চুক্তি সাক্ষর করা হয়।
জলবায়ু পরিবর্তনের ভয়ঙ্কর প্রভাব থেকে বিশ্বকে রক্ষা করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে রাজি হয়ে এই চুক্তি সাক্ষর করল বাংলাদেশ। পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বাংলাদেশের পক্ষে চুক্তিতে সাক্ষর করেন।
চীন, মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ১৭৫টি দেশ এই জলবায়ু চুক্তিতে সাক্ষর করেছে।
চুক্তি সাক্ষর দিবস উপলক্ষে বিশ্বের বিভিন্ন রাষ্ট্রের ৬০ জন নেতা জাতিসংঘ সদরদপ্তরে একত্রিত হন। এ সময় উদ্বোধনী অনুষ্ঠানে ফ্রান্স, পেরু, ব্রাজিল, কঙ্গোর প্রেসিডেন্ট, কানাডা, ইটালি ও টুভালুর প্রধানমন্ত্রী, রাশিয়ান ফেডারেশনের উপপ্রধানমন্ত্রী, চীনের প্রেসিডেন্টের বিশেষ দূত, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী এবং জাতিসংঘের মহাসচিব বান কি মুন ভাষণ দেন।
সম্মেলনে অংশ নিয়ে জলবায়ু পরিবর্তন সম্পর্কিত বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত অঙ্গীকারের কথা প্রকাশ করা হয় বাংলাদেশের পক্ষ থেকে। প্যারিস চুক্তি বাস্তবায়নে আন্তর্জাতিক প্রচেষ্টার সঙ্গে কাজ অব্যাহত রাখার কথাও পুনর্ব্যক্ত করা হয়।
বিবৃতিতে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশ সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা বর্ণনা করা হয়। সেখানে বলা হয়, ‘এই যাত্রায় সব দেশের সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। এটা মাথায় রাখা দরকার যে একটি দেশের অসহযোগিতা অন্যদের জন্য হুমকি হিসেবে পরিণত হতে পারে। আর এই যাত্রায় নেতৃত্ব দিতে হবে উন্নত দেশগুলোকেই।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here