এলপিজি সিলিন্ডারের দাম বাড়ছে, কমছে বায়োগ্যাস পণ্য

0
11
ঝুঁকিপূর্ণ এলপিজি বোতল

তরল বোতলীকৃত গ্যাস (এলপিজি) এর নতুন করে কর আরোপ করা হয়েছে। বৃহস্পতিবার জাতীয় সংসদে উত্থাপিত বাজেটে এই কর আরোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বলা হয়, ১০ শতাংশ আমদানি শুল্কযোগ্য পণ্যের মধ্যে ২৭টি পণ্যের ওপর রেগুরেটরি ডিউটি আরোপের প্রস্তাব করা হয়েছে। এরমধ্যে এলপি গ্যাসের ৫০০ লিটারের নিচের সিলিন্ডার আমদানির ক্ষেত্রে এই শুল্ক আরোপের প্রস্তাব দেয়া হয়েছে। তবে কমানো হয়েছে ইন্ডিকেটর পাইলট ল্যাম্প ও পরীক্ষাগারে ব্যবহƒত ল্যাম্প ছাড়া অন্য মার্কারি, সোডিয়াম ও মেটাল হ্যালাইড ল্যাম্পের শুল্ক হার। কমানো হয়েছে এলইডি টিউব লাইট অথবা এলইডি বাতি বা রি-চার্জার এলইডি বাতির ওপর শুল্ক হার।
এছাড়া বাজেটে যেসব পণ্যের শুল্ক কমানোর প্রস্তাব করা হয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে- মুলধনী পণ্য, মধ্যবর্তী পণ্য, বায়োগ্যাস পণ্য, কাগজ উৎপাদনের কাঁচামাল বাঁশ, আমদানি করা কাপড়, সিরামিক ও গ্লাস, ওয়েব ক্যাম ও ডিজিটাল ক্যামেরা, সিম কার্ড, সার্ভার র‌্যাক, কম্পিউটার ও প্রিন্টার সামগ্রী, গাড়ির উইন্ডশিল্ড, সোয়েটার তৈরির প্রধান কাঁচামাল এক্রেলিক সুতা, ফায়ার এশটিংগুইশার, সুপারশপ ফার্নিচার, ওয়েফার, বিস্কুট, রিকন্ডিশন্ড গাড়ি, মাছ ও পোল্ট্রি ফিড, জেনারেটর পার্টস, অপটিক্যাল ফাইবার ক্যাবল, মেডিকেল যন্ত্রপাতি, সোলার ল্যানটার্ন ও এলইডি ল্যাম্প, মিনিবাসের চেসিস, চামড়া শিল্পের উপকরণ, জাহাজের অনুসঙ্গ লাইফ বোর্ড, নোঙর, নেভিগেশন লাইট ইত্যাদি।
অন্যদিকে যেসব পণ্যের শুল্ক বাড়ানোর প্রস্তাব করা হয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে- আমদানি করা পটেটো চিপস, আমদানি করা নিউজপ্রিন্ট, আমদানি করা বিলেট, ৫ হাজার লিটারের কম ধারণ ক্ষমতা সম্পন্ন এলপিজি সিলিন্ডার, গুঁড়ো দুধ, আমদানি করা গোলাপ, অর্কিডসহ বিভিন্ন ফুল ও স্ট্রবেরিসহ বিভিন্ন ফল, মিশ্র মসলা, রেলওয়ে স্লিপার, আমদানি করা এন্টিবায়োটিক এজিথ্রোমাইসিন, প্রিন্টিং প্লেট, তামাক, সিগারেট, চুরুট, মশার কয়েল, কার্পেট ইত্যাদি।
প্রস্তাবিত বাজেটে ৫১টি পণ্যে আমদানি শুল্ক কমানো হয়েছে আর ২৩টি পণ্যে আমদানি শুল্ক বাড়ানো হয়েছে।
একইভাবে ৪০টি পণ্যে সম্পূরক শুল্ক প্রত্যাহার বা কমানো হয়েছে। আর ২২টি পণ্যে সম্পূরক শুল্ক শুল্ক আরোপ বা বাড়ানো হয়েছে। ৬টি শিল্প পণ্যে সুনির্দিষ্ট আমদানি শুল্ক পরিবর্তন করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here