এলএনজি টার্মিনাল নির্মানে আগ্রহী অস্ট্রেলিয়া

0
6

এলএনজি, এলএনজি টার্মিনাল নির্মাণসহ অবকাঠামোর উন্নয়নে অষ্ট্রেলিয়া এবং অষ্ট্রেলিয়ার বিভিন্ন কোম্পানি কাজ করতে আগ্রহ প্রকাশ করেছেন।
আজ মঙ্গলবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে অষ্ট্রেলিয়ান হাইকমিশনার মিজ জুলিয়া নিবলেট সচিবালয়ে প্রতিমন্ত্রীর অফিস কক্ষে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় তিনি এ আগ্রহের কথা জানান।
অষ্ট্রেলিয়ান হাইকমিশনার জানান, বাংলাদেশের বিভিন্ন খাতে অষ্ট্রেলিয়ার ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো বিনিয়োগ করতে আগ্রহী।  তিনি বলেন, আস্ট্রেলিয়ার স্বনামধন্য এলএনজি উৎপাদন ও বিক্রয়কারী কোম্পানি উডসাইড নভেম্বর মাসে বাংলাদেশে আসবে। এ সময় প্রয়োজনীয় সহযোগিতা কামনা করেন। অষ্ট্রেলিয়া বাংলাদেশের উন্নয়ন সহযোগি হিসেবে কাজ করতে আগ্রহ প্রকাশ করে।

প্রতিমন্ত্রী বলেন, পারস্পারিক অভিজ্ঞতা বিনিময় করে আমরা উভয় দেশ লাভবান হতে পারি। বাংলাদেশের বিদ্যুৎ প্রয়োজন এবং তা অর্জনে অষ্ট্রেলিয়াসহ উন্নত দেশের প্রযুক্তি, অভিজ্ঞতা, বিশেষজ্ঞ সহায়তা কাজে লাগাতে চাই। এ সময় তাঁরা বিদ্যুৎ ও জ্বালানি খাতের বিভিন্ন বিষয়ে সহযোগিতাসহ এলএনজি, এলএনজি টার্মিনাল, আঞ্চলিক সহযোগিতা, বিনিয়োগ ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেন। প্রতিমন্ত্রী বলেন, আগামীতে বাংলাদেশের দৈনিক ৩৫০০ মিলিয়ন ঘনফুট এলএনজি লাগবে। আমরা উপযুক্ত বাজার খুঁজছি। বিদ্যুৎ উৎপাদনে কয়লাকে অন্যতম জ্বালানি ধরা হয়েছে। অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশ হতে কয়লা আনার প্রক্রিয়া চলছে। তিনি জনসম্পদ উন্নয়নে অস্ট্রেলিয়ার সহযোগিতা চান এবং এ উন্নয়নে অস্ট্রেলিয়ার প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, এ কার্যক্রম আরো সম্প্রসারণ করা প্রয়োজন।
এ সময় অন্যদের মধ্যে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব মোঃ জাকির হোসেন উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here