এলএনজি টার্মিনাল নির্মাণ দ্রুত শুরু হবে: বাণিজ্যমন্ত্রী

0
8

গ্যাস সংকট সমাধানে বঙ্গোপসাগরে ভাসমান এলএনজি টার্মিনাল নির্মাণ প্রকল্প পরবর্তী ক্রয় সংক্রান্ত কমিটিতে অনুমোদন দেওয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
টার্মিনালটির ধারণক্ষমতা হবে ৩ দশমিক ৫ মিলিয়ন টন। প্রতিদিন ৫০০ এমএমসিএফ (মিলিয়ন ঘনফুট) এলএনজি কাতার থেকে আমদানির মাধ্যমে দেশের চলমান গ্যাস সংকট নিরসন করা সম্ভব হবে মনে করছেন তিনি।
মন্ত্রী জানান, কক্সবাজার মহেশখালী মাতার বাড়িতে ৩৬ হাজার কোটি টাকা ব্যয়ে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র এবং চট্টগ্রামের মিরসরাইসহ বেশ কয়েকটি স্থানে স্পেশাল ইকোনোমিক জোন গড়ে তোলা হবে। নির্মাণ করা হবে একটি রিফাইনারি।
বুধবার দুপুরে নগরীর হালিশহর গরীবে নেওয়াজ উচ্চ বিদ্যালয় মাঠে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। হালিশহর আবাহনী মাঠে মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্য ও রফতানি মেলার উদ্বোধনী উপলক্ষে চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এ অনুষ্ঠানের আয়োজন করে।
চীনের অর্থায়নে চট্টগ্রামে ১ বিলিয়ন ৫ ডলার ব্যয়ে একটি রিফাইনারী নির্মাণ করা হবে জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, চট্টগ্রাম সত্যিকার অর্থেই বাণিজ্যিক রাজধানী হবে আপনারা তা দেখতে পাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here