বিদ্যুতে ৯ হাজার কোটি টাকার প্রস্তাব

0
2

বিদ্যুৎখাতে ২০১৪-২০১৪ অর্থবছরের নয় হাজার ২৭৭ কোটি ৮৯ লাখ টাকা বরাদ্দ করা হতে পারে। গত অর্থবছরে এ খাতে মোট বরাদ্দ ছিল নয় হাজার ৫৩ কোটি ১৪ লাখ টাকা। অর্থাৎ চলতি অর্থবছরের তুলনায় আগামী অর্থবছরে বিদ্যুৎ খাতে প্রায় ২২৫ কোটি টাকা বেশি বরাদ্দ নির্ধারণ করা হচ্ছে। গত অর্থবছরে সরকারের নিজস্ব তহবিল (জিওবি) থেকে ৫ হাজার ২২৫ কোটি ২৮ লাখ, প্রকল্প সাহায্য ৩ হাজার ৫৩০ কোটি ৮৬ লাখ এবং নতুন অননুমোদিত প্রকল্পের অনুকূলে থোক বরাদ্দ ছিল ২৯৭ কোটি টাকা।
বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা যায়, আগামী অর্থবছরে প্রাথমিকভাবে বিদ্যুৎ বিভাগের ৫৮টি প্রকল্পের অনুকূলে মোট ৯ হাজার ২২০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছিল। এর মধ্যে সরকারের নিজস্ব অর্থায়ন (জিওবি) বাবদ ৪ হাজার ৭২৫ কোটি ২০ লাখ এবং প্রকল্প সাহায্য বাবদ ৪ হাজার ৪৯৪ কোটি ৮৪ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছিল। এ ছাড়া নতুন অননুমোদিত প্রকল্পের অনুকূলে আরও ১ হাজার ১৭৪ কোটি ৪৬ লাখ টাকা বরাদ্দ প্রদানের জন্য কমিশনের কাছে প্রস্তাব করা হয়েছিল। কিন্তু পরিকল্পনা কমিশন বিদ্যুৎ বিভাগের অনুকূলে ৯ হাজার ২৭৭ কোটি ৮৯ লাখ টাকা বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বরাদ্দ নির্ধারণ করে।
এদিকে বিদ্যুৎ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, চলতি অর্থবছরের এপ্রিল পর্যন্ত বিদ্যুৎ খাতে এডিপিভুক্ত প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি ধরা হয়েছে ৬০ শতাংশ। মার্চ পর্যন্ত অগ্রগতি ধরা হয়েছে ৫১ শতাংশ।
বাজেটে বিদ্যুৎ বিভাগ থেকে মোট ১০ হাজার ৩৯৪ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here