এপ্রিল মাসে দুই লাখ ৪৬ হাজার বিদ্যুৎ সংযোগ দিয়েছে আরইবি

0
3

পল্লী বিদ্যুৎ সমিতি এপ্রিল মাসে দুই লাখ ৪৬ হাজার নতুন বিদ্যুৎ সংযোগ দিয়েছে। আগামী ১৫ জুনের মধ্যে অপেক্ষমান সকল গ্রাহককে বিদ্যুৎ সংযোগ দিয়ে দেয়া হবে। আবাসিক গ্রাহকদের আবেদনের নির্দিষ্ট সময়ের মধ্যে সংযোগ দেয়া হবে।
শনিবার বাংলাদেশ পল্লী বিদ্যুৎতায়ন বোর্ড (বিআরইবি) প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত ডিজিএম সম্মেলন ২০১৫ তে এই তথ্য দেয়া হয়।
সম্মেলন থেকে সহকারি মহাব্যবস্থাপকদের উদ্দ্যেশ্যে বলা হয়, বিদ্যুৎ সংযোগ দেয়ার পদ্ধতি  সহজ এবং দ্রুত করতে হবে। সেবার মান বাড়াতে হবে। দুর্নীতি প্রতিরোধ এবং দালাল নির্মূলের লক্ষে সকলকে জিরো টলারেন্স নীতি গ্রহণ করতে হবে। বিদ্যুৎ সংযোগের ক্ষেত্রে কোন ধরণের রাজনীতি করা যাবে না। সরকারের নির্দেশনা বাস্তবায়নে প্রতিটি গ্রাহকদের সমতার ভিত্তিতে বিদ্যুৎ সংযোগ দিতে হবে। পল্লী বিদ্যুতায়ন বোর্ডের প্রকল্পগুলো দ্রুততার সংগে বাস্তবায়ন করছে ফলে আরইবি’র আর্থিক সংকট নেই। ফলে দ্রুত কাজ করতে হবে। সিস্টেম উন্নত করার জন্য বিশ্বব্যাংক, জাইকা, এডিবি অর্থ দিয়েছে এবং বর্তমানে ১২টি প্রকল্প চলমান আছে। আগামী ২০১৮ সালের মধ্যে ৫০টি সমিতি লাভজনক অবস্থায়  আসবে।
সম্মেলনে সভাপতিত্ব করেন আরইবি চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মঈন উদ্দিন। দেশের ৭২টি পল্লী বিদ্যুৎ সমিতির প্রায় তিন শতাধিক ডেপুটি জেনারেল ম্যানেজার উপস্থিত ছিলেন। এছাড়া আরইবি সদস্য আব্দুস সাত্তার বিশ্বাসসহ বিআরইবি’র উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সম্মেলনে মাঠ পর্যায়ে কর্মরত কর্মকর্তারা বিদ্যুৎ ব্যবস্থার সার্বিক উন্নয়ন, সম্প্রসারণ, লাইন নির্মাণসহ বিভিন্ন সমস্যা সম্পর্কে জানান। পরে ভবিষ্যৎ করণীয় সম্পর্কে তাদের দিক নির্দেশনা দেয়া হয়।
আরইবি চেয়ারম্যান বলেন, ২০২১ সালের মধ্যে শতভাগ মানুষের কাছে বিদ্যুৎ পৌঁছানো হবে। ২০১৮ সালের মধ্যে আরইবি তার লক্ষ অর্জন করতে সক্ষম হবে। ২০১৮ সালের মধ্যে ৯০ ভাগ মানুষের কাছে বিদ্যুৎ পৌছানো হবে। সব প্রতিকূলতা দহৃর করে এগিয়ে যেতে হবে। দেশে বিদ্যুতের উৎপাদন বেড়েছে। যে কারণে গত সেচ মৌসুম নির্বিঘ্নে কেটেছে, লোডশেডিং কমেছে। তিনি বলেন, বিদ্যুৎ সংযোগের জন্য জমা থাকা আবেদন দ্রুত শেষ করতে হবে। আবাসিক গ্রাহকদের অগ্রাধিকার ভিত্তিতে দ্রুত সংযোগ দিতে কোন ধরণের সময় ক্ষেপন করা যাবে না। সিস্টেম ওভারলোড হচ্ছে কিনা সেদিকে সতর্কতার সাথে লক্ষ রাখতে হবে। আরইবির অনেক অর্জন কিন্তু সামান্য ত্রুটির কারণে তা ম্লান হতে পারে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here