এক আকাশে দুই চাঁদ!

0
4

একই আকাশে দুটি চাঁদ! কথাটা শুনে এখন আর কেউই অবাক হবেন না জানি। সোস্যাল নেটওয়ার্কের দৌলতে এখন এই খবরটি অ-নে-ক পুরনো। কেউ কেউ বিশ্বাস করেছেন, কেউ কেউ আবার করেননি। তবে কথায় আছে, যা রটে, তার কিছু তো বটেই। সত্যি সত্যিই রাতের কুচকুচে কালো আকাশে দুটি জ্বলজ্বলে চাঁদ দেখা যাব আজই!
সত্যি সত্যি কি এই মহাজাগতিক ঘটনা ঘটবে।
জ্যোতির্বিজ্ঞানীদের কথায়, এই ঘটনা সম্ভব হবে আজ। মানে ২৭ অগস্ট, বুধবার। রাত ১২টার সময়। শেষ এই দৃশ্য দেখা গিয়েছিল নিয়ানডার্থান সভ্যতার সময়ে।
তবে আকাশে যে দুটি চাঁদের কথা বলা হয়েছে, তা একেবারেই মিথ্যা রটনা বলে উল্লেখ করেছেন গবেষকরা। সোস্যাল মিডিয়ায় রটেছে, মঙ্গলগ্রহ পৃথিবীর এতটাই কাছে চলে আসবে যে তাকে চাঁদের মতো লাগবে। পৃথিবীর আকাশে দুটি চাঁদ শোভা পাচ্ছে, এমন ছবিও ভাইরাল হয়ে গিয়েছে।
আসলে,মঙ্গল পৃথিবীর যত কাছেই আসুক না কেন, তাকে কোনো ভাবেই চাঁদের মতো দেখাবে না। দাবি করেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। কারণ, বুধবার পূর্ণিমা নয়। ফলে চাঁদের মতো অত বড় মঙ্গল দেখা যাবে না। বরং আকাশে জ্বলন্ত রক্ত বিন্দুর মতো লাগবে মঙ্গলকে। আরও একটা কারণ রয়েছে। তা হল, পৃথিবী থেকে চাঁদের যে দুরত্ব, তার থেকে অনেক বেশি দুরত্বে অবস্থান করে মঙ্গল। অন্যদিকে চাঁদের আলো পৃথিবীতে আসতে সময় লাগে মাত্র ১ সেকেন্ড। আর মঙ্গলের প্রতিফলিত আলো আসতে সময় লাগে প্রায় ২০ মিনিট।
উল্লেখ্য, প্রতি ৬০ হাজার বছরে নাকি এই মহাজাগতিক ঘটনা হয়। তবে ১১ বছর আগে, অর্থাৎ ২০০৩ সালে ২৭ আগস্টে পৃথিবীর খুব কাছে চলে আসে মঙ্গল। ২০১৩ সালে পৃথিবীর খুব কাছে এসেছিল গত এপ্রিল মাসে।– ওয়েবসাইট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here