উৎপাদনে আসছে আশুগঞ্জ ২২৫ মেগাওয়াট বিদ্যুৎ

0
8

আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের ২২৫ মেগাওয়াটের একটি ইউনিট  থেকে বৃহষ্পতিবার পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদন শুরু হচ্ছে। এখানে ২০০ মেগাওয়াটের অন্য একটি ইউনিটের উৎপাদন শুরু হবে এমাসের শেষে।
আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের আওতাধীন ১৩শ’ মেগওয়াট ক্ষমতার ৪টি ইউনিটের নির্মাণ কাজ চলছে। প্রায় ১১ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীণ এসব ইউনিট ২০১৬ সালের মধ্যে বাস্তবায়নের কথা। এই কেন্দ্রের একটি অঙম উৎপাদনে শুরু হচ্ছে।
আশুগঞ্জে ২২৫ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল, ৪৫০ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল (দক্ষিণ), ৪৫০ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল (উত্তর) এবং ২০০ মেগাওয়াটের মডিউলার পাওয়ার প্লান্ট স্থাপন করা হচ্ছে।
সূত্র জানায়, প্রকল্প গুলোর কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। ইতোমধ্যে চলতি মাসের প্রথম সপ্তাহ থেকে ২০০ মেগাওয়াটের মডিউলার পাওয়ার প্লান্ট থেকে পরীক্ষামুলক দৈনিক ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। প্রাথমিক ভাবে এ থেকে দৈনিক ১৪৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। পুরোমাত্রায় উৎপাদনে আসতে চলতি বছরের অক্টোবর নাগাদ সময় লাগতে পারে। এদিকে ৪৫০ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (দক্ষিণ) ইউনিটের প্রায় ৮৬ ভাগ কাজ ও ৪৫০ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (উত্তর) প্রকল্পের ৪৬ ভাগ শেষ হয়েছে। ইউনিটগুলোতে চলছে বিভিন্ন মেশিন স্থাপনের কাজ।
আশুগঞ্জ পাওয়ার ষ্টেশন কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. নুরুল আলম জানান, বিদ্যুৎ উৎপাদনে কর্তৃপক্ষ ধারাবাহিক বৃহৎ পরিকল্পনা হাতে নিয়েছে, কিছু বাস্তবায়িত হচ্ছে, কিছু বাস্তবায়নের পথে রয়েছে।

power.ashugonj  pic--02

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here