উত্তরাঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ শুরু

0
8

ঘন কুয়াশা আর কনকনে ঠাণ্ডা বাতাসে দেশের উত্তরাঞ্চলে শুরু হয়েছে মৃদু শৈত্য প্রবাহ। দুই একদিনের মধ্যে সারা দেশেই এই শৈত্য প্রবাহ শুরু হতে পারে বলে আশংকা করছে আবহাওয়া অধিদপ্তর।
অধিদপ্তর সূত্র জানিয়েছে, দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপের প্রভাবে বৃহস্পতিবার দেশের মাদারীপুর, রাজশাহী, পাবনা, সৈয়দপুর, যশোর, কুষ্টিয়া ও শ্রীমঙ্গলসহ এর আশেপাশের অঞ্চলগুলোর উপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বইতে শুরু করেছে। আজকালের মধ্যেই রংপুর বিভাগেও এই শৈত্য প্রবাহ বিস্তার লাভ করতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারী থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র  হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। এছাড়া রংপুর বিভাগে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দেশের অন্যত্র প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।
অধিদপ্তরের একজন কর্মকর্তা জানান, লঘুচাপের কারণেই এই আবহাওয়া তৈরি হয়েছে। গতকাল উত্তরাঞ্চলের বেশিরভাগ এলাকায় সূর্য দেখা যায়নি। সূর্য না ওঠায় এমনিতে তাপমাত্রা কম আছে। এখন দেশের কয়েকটি অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ প্রবাহিত হচ্ছে। এটি আরো বিস্তৃত হয়ে চলতি সপ্তাহে সারাদেশের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ প্রবাহিত হওয়ার সম্ভাবনা রয়েছে।
সাধারণত শৈত্যপ্রবাহ তিন ধরণের হয়ে থাকে। তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি মৃদু, ৬ থেকে ৮ ডিগ্রি মাঝারি এবং ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস থাকলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়। এবার সবমিলিয়ে ৫ থেকে ৭টি শৈত্যপ্রবাহ হতে পারে।
আবহাওয়া অধিদপ্তর জানায়, গতকাল সর্বনিু তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া মাদারীপুরে ৯ দশমিক ৮, সৈয়দপুরে ৯ দশমিক ৭,  যশোরে ৯, শ্রীমঙ্গলে ১০ এবং রংপুরে ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস সর্বনিু তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here