ইউরোপে গ্যাস সরবরাহে যৌথ পাইপলাইন

0
4

ইউরোপে গ্যাস সঞ্চালনের জন্য একটি যৌথ পাইপলাইন নির্মাণের পরিকল্পনায় সম্মত হয়েছে সাইপ্রাস, ইসরায়েল ও গ্রিস। যৌথ পাইপলাইন নির্মাণের পরিকল্পনার প্রস্তুতি ছাড়া আরো বেশ কয়েকটি প্রকল্পে ঐকমত্যে পৌঁছেছে দেশ তিনটি। সম্প্রতি এক ত্রিদেশীয় বৈঠক শেষে এ কথা জানিয়েছেন দেশগুলোর নেতারা।

বৃহস্পতিবার ভূমধ্যসাগরীয় দ্বীপরাষ্ট্র সাইপ্রাসের রাজধানী নিকোসিয়াতে প্রথমবারের মতো এক ত্রিপক্ষীয় বৈঠকে বসেন সাইপ্রাসের প্রেসিডেন্ট নাইকোস আনাস্তেসিয়াদেস, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও গ্রিসের প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপরাস। বৈঠকে আগামী ছয় মাসের মধ্যে এ প্রকল্পগুলোর বিষয়ে একটি বাস্তব ফলাফল পাওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন তারা। বিগত তিন মাসের প্রস্তুতি শেষে গতকাল কড়া নিরাপত্তার মধ্যে সাইপ্রাসে প্রথম ত্রিপক্ষয়ী বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে নেতানিয়াহু জানিয়েছেন, আলোচিত বিষয়গুলোর মধ্যে একটি হলো ইসরায়েল ও সাইপ্রাসের সমুদ্রক্ষেত্রের প্রাকৃতিক গ্যাস সাইপ্রাসের মধ্য দিয়ে গ্রিস হয়ে ইউরোপে বহন করার জন্য একটি যৌথ গ্যাস পাইপলাইন নির্মাণ। তিনি এ পরিকল্পনাকে একটি দুঃসাহসী প্রকল্প আখ্যা দিয়ে বলেন, এটি অন্যান্য যৌথ জ্বালানি পরিকল্পনার সঙ্গে সমান্তরালে অগ্রসর হচ্ছে।

পাইপলাইনের সম্ভাব্যতা পরীক্ষা করে দেখার জন্য এরই মধ্যে একটি কমিটিকে দায়িত্ব দেয়া হয়েছে।

আলোচনা শেষে একটি যৌথ বিবৃতি ঘোষণা করা হয়। বিবৃতিতে দেশগুলো নিজেদের মধ্যে পারস্পরিক সহযোগিতা জোরদার করতে ঐকমত্য পোষণ করে জানিয়েছে, এ অঞ্চলের মধ্যে সহযোগিতা ও শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে এ সম্মেলন সবার জন্য উন্মুক্ত রাখা হয়েছে। এতে আরো জানানো হয়েছে, এ মুহূর্তে দেশ তিনটি যৌথ প্রকল্পগুলোর ক্ষেত্রে সহযোগিতা ও বাস্তবায়নের কার্যকর পন্থা পরীক্ষা করছে। পাশাপাশি জ্বালানি, পর্যটন, গবেষণা ও প্রযুক্তি, পরিবেশ, পানি ব্যবস্থাপনা, অভিবাসন এবং সন্ত্রাসবাদবিরোধী লড়াইয়ের ক্ষেত্রে সহযোগিতার পথ অনুসন্ধান করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here