আশুগঞ্জ সঞ্চালন লাইন বিকল ফের চালু

0
7

আশুগঞ্জের ১৩২ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন বিকল হয়ে দুই ঘন্টা পর আবার চালু হয়েছে। এরফলে আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের আটটি ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যায়। সঞ্চালন লাইন সচল হলেও গতকাল রাত পর্যন্ত আশুগঞ্জ কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক হয়নি। এই ঘটনায় প্রায় ৯০০ মেগাওয়াট বিদ্যুৎ উঃপাদন বন্থ হয়ে যায়।
সঞ্চালন লাইন বিকল হওয়ার কারণ অনুসন্ধানে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) এর নির্বাহী পরিচালক (অপারেশন ও মেইনটেনেন্স) তপন কুমার রায়কে আহবায়ক করে এই কমিটি করা হয়েছে। তদন্ত কমিটি মঙ্গলবার সরোজমিন পরিদর্শন করবেন। আগামী তিন দিনের মধ্যে কমিটিকে তাদের প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
পিজিসিবি ব্যবস্থাপনা পরিচালক মাসুম আল বেরুনী বলেন, সঞ্চালন লাইন বিকল হয়ে গিয়েছে। এর কারণ তদন্তে কমিটি করা হয়েছে। কমিটির প্রতিবেদন পেলে এবিষয়ে জানা যাবে।
বিদ্যুৎ উৎপাদন বন্থহওয়াতে আশুগঞ্জসহ আশপাশের এলাকায় বিদ্যুৎ বির্পযয় নেমে আসে। সোমবার সন্ধ্যা ৬টায় এই ঘটনা ঘটে।
সূত্র জানায়, বিদ্যুৎ প্রবাহের অতিরিক্ত চাপে কেন্দ্রের অভ্যন্তরীণ সঞ্চালন লাইনের লাইটিং এরোষ্টার ফেটে যায়। এতে বিদ্যুৎ কেন্দ্রগুলোও বন্ধ হয়ে যায়।
আশুগঞ্জ পাওয়ার ষ্টেশন কোম্পানীর তত্বাবধায়ক প্রকৌশলী এ, কে, এম ইয়াকুব জানান, যান্ত্রিক ত্রুটির কারনে ইউনিট, ৩,৫ ও গ্যাস ইঞ্জিনের উৎপাদন বন্ধ হয়ে যায়। মেরামত কাজ চলছে। রাতের মধ্যে আবার উৎপাদনে আনার চেষ্টা চলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here