আশুগঞ্জ-ভুলতায় আরও একটি ৪০০ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন হচ্ছে

0
4

আরও একটি ৪০০ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণ করতে যাচ্ছে পাওয়ার গ্রীড কোম্পানী অব বাংলাদেশ লি. (পিজিসিবি)। হাইভোল্টেজ এই লাইনের দৈর্ঘ্য ৭০ কিলোমিটার। ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ থেকে নারায়ণগঞ্জের ভুলতা পর্যšø ডাবল সার্কিটের এই সঞ্চালন লাইন নির্মাণ করা হবে। এই সঞ্চালন লাইন করতে খরচ ধরা হয়েছে ২৮০ কোটি টাকা। পিজিসিবি এবং সরকার যৌথভাবে অর্থায়ণ করবে।

বুধবার ভারতীয় প্রতিষ্ঠান ‘কেইসি ইন্টারন্যাশনাল লি.’ এর সঙ্গে পিজিসিবি চুক্তি করেছে। পিজিসিবি প্রধান কার্যালয়ে এই চুক্তি হয়। চুক্তি অনুযায়ী আগামী ২০ মাসের মধ্যে সঞ্চালন লাইনটির কাজ শেষ হবে।

পিজিসিবি’র পক্ষে কোম্পানী সচিব মো. আশরাফ হোসেন এবং কেইসি’র পক্ষে কান্ট্রি হেড কে. কে. সিনহা চুক্তিপত্রে সই করেন।

আশুগঞ্জে দুটি নতুন কেন্দ্র থেকে প্রায় ৯০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন বাড়বে। এই বিদ্যুৎ সুষ্ঠুভাবে সঞ্চালন করতে  নতুন ৪০০ কেভি ক্ষমতার লাইন করা হচ্ছে।

একই সাথে আট কিলোমিটারের আরও একটি ২৩০ কেভি ডাবল সার্কিট সঞ্চালন লাইন এবং ভুলতায় ৪০০/২৩০ কেভি গ্রীড উপকেন্দ্র করা হবে। এটা শেষ হলে আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রীডে নিয়ে আসা সহজ হবে।

চুক্তি সই অনুষ্ঠানে পিজিসিবি’র ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শফিকউল্লাহ, নির্বাহী পরিচালক (ওএ-এম) তপন কুমার রায়, প্রধান প্রকৌশলী (পিএন্ডডি) অরুণ কুমার সাহা, প্রকল্প পরিচালক কাজী ইশতিয়াক হাসানসহ কেইসি ইন্টারন্যাশনাল এবং পিজিসিবি’র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here