আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের সুইচ ইয়ার্ডে আগুন

0
0

আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রর সাবস্টেশনের ট্রান্সফরমারের এরোরে বিষ্ফোরণ হয়ে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে পৌছে প্রায় আধা ঘন্টা চেষ্ঠায় আগুন নিয়ন্ত্রনে আনলেও প্রায় ৪/৫ লাখ টাকার ক্ষতি হয়েছে।
বুধবার ভোরে আশুগঞ্জ পাওয়ার স্টেশনে এ আগুন লাগে। এদিকে অগ্নিকান্ডের ফলে সঞ্চালন লাইন বিকল হওয়ায় চারটি ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যায়। পরে কেন্দ্র কর্তৃপক্ষ বন্ধ ইউনিটগুলো চালু করে। তবে মেরামতজনিত কারনে দেখিয়ে আবার বন্ধ করা হয়। এটি চালু হতে আরও ২/১ দিন সময় লাগবে বলে জানা গেছে।
বুধবার ভোর রাত পৌনে ৩টার দিকে ১২৮ কেভি সাবস্টেশনের সুইচ ইয়াডের একটি ট্রান্সফরমারে আগুন লেগে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে পৌছে কেন্দ্রের কর্মচারীদের সহায়তায় প্রায় আধা ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রনে আনে। এসময় আগুনে দুটি ট্রান্সফরমার লাইটিং পুড়ে গিয়ে নষ্ট হয়ে যায়।
সঞ্চালন লাইন ট্রিপ করে বিদ্যুৎ কেন্দ্রের ৬৪ মেগাওয়াট ক্ষমতার ইউনিট-২, ৫৬ মেগাওয়াট মতার জিটি-২ ও ১৫০ মেগাওয়াট মতার  ইউনিট-৩ এবং ৫০ মেগাওয়াটের গ্যাস ইঞ্জিন বন্ধ হয়ে যায়। আগুন নেভার পর পরই বিদ্যুৎ কেন্দ্র কর্তৃপ বন্ধ হওয়া ইউনিটগুলো চালুর প্রত্রিক্রয়া শুরু করে এবং বুধবার রাতের মধ্যে পর্যায়ক্রমে সবকটি ইউনিট চালু করতে সক্ষম হয়। তবে ৬৪ মেগাওয়াট ক্ষমতার  ইউনিট-২ এ বার্নারে ত্রুটির কারনে মেরামতের জন্য বৃহস্পতিবার ভোরে আবার বন্ধ করা হয়।
আশুগঞ্জ ফায়ার সার্ভিস কর্তৃপক্ষরে ইনচার্জ মো. শহীদুল ইসলাম জানান, রাত ২টা ৫৩ মিনিটে খবর পেয়ে ঘটনাস্থলে যাই। দাহ্য পদার্থ বেশী থাকায় অলল্প সময়ে আগুন বড় আকার ধারন করে।
বিদ্যুৎ কেন্দ্রের পরিচালক  (কারিগরি) প্রকৌশলী মো. সাজ্জাদুর রহমান জানান, ট্রান্সফরমারের লাইটিং এরেষ্টারে বিষ্ফোরণে অগ্নিকান্ড ঘটে। এতে ক্ষতি হয়েছে কয়েক লাখ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here