আ’লীগের সম্মেলনে বিদ্যুৎ নিশ্চিত করতে একাধিক বিকল্প ব্যবস্থা

0
8

আওয়ামী লীগের সম্মেলনে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে একাধিক বিকল্প ব্যবস্থা করা হয়েছে। রাখা হয়েছে প্রয়োজনের চেয়ে বেশি বিদ্যুৎ  সরবরাহ করার ব্যবস্থা। পিডিবি, ডিপিডিসি, পিডব্লিউডি যৌথভাবে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখতে বিভিন্ন উদ্যোগ নিয়েছে।  শুধু সম্মেলন স্থল নয় সঙ্গে ঐ দুই দিন রাজধানি জুড়ে যে আলোকসজ্জার আয়োজন করা হয়েছে সেখানেও নিরবচ্ছিন্ন বিদ্যুতের ব্যবস্থা করা হয়েছে। সার্বক্ষনিক তদারক ও নিয়ন্ত্রনের জন্য সম্মেলনের দুই দিন সংশ্লিষ্ট কর্মকর্তাদের ছুটি বাতিল করা হয়েছে।
ডিপিডিসি ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব) নজরুল হাসান জানিয়েছেন, আওয়ামী লীগের সম্মেলনে বিদ্যুতের যাতে ত্রুটি না হয় সে জন্য একাধিক বিকল্প ব্যবস্থা করা হয়েছে। সোহরাওয়ার্দী উদ্যানে প্রয়োজনীয় বিদ্যুৎ সরবরাহ করতে সাময়িকভাবে ব্যবস্থা করা হয়েছে। সম্মেলনে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দিতে ডিপিডিসির সংশ্লিষ্ট কর্মকর্তারা গুরুত্ব সহকারে কাজ করছে। তিনি জানান, সবমিলিয়ে সম্মেলনকে ঘিওে দুই হাজার কেভিএ বিদ্যুতের সরবরাহ নিশ্চিত করা হয়েছে। হাইকোর্ট, ঢাকা মেডিক্যাল ও আইইবি থেকে বিদ্যুতের লাইনের ব্যবস্থা করা হয়েছে। এই তিন লাইনই বিশেষ গুরুত্বপূর্ণ বা ভিভিআইপি লাইন।

সম্মেলনের সময় সোহরাওয়ার্দী উদ্যানে বিদ্যুৎ ব্যবস্থা তদারকির জন্য নিয়ন্ত্রণ কক্ষ খোলা হবে। একে অন্যের সঙ্গে যোগাযোগ নিশ্চিত করতে একটি নির্দেশিকাও প্রকাশ করা হয়েছে।
সোহরাওয়ার্দী উদ্যানে আগামী ২২ ও ২৩ অক্টোবর আওয়ামী লীগের বিশতম ত্রিবার্ষিক জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। দু’দিনের সম্মেলনে প্রায় দুই মেগাওয়াট বিদ্যুতের প্রয়োজন হবে। আলোকসজ্জা, বাতি, ফ্যান ও শীততাপ নিয়ন্ত্রণ যন্ত্রে এই বিদ্যুৎ ব্যবহার করা হবে। মূল মঞ্চ ও দর্শক সারিতে বিদ্যুৎ দিতে সোহরাওয়ার্দী উদ্যানের মূল লাইনের পাশাপাশি জেনারেটরের ব্যবস্থা করা হয়েছে। এই বিদ্যুৎ সরবরাহের জন্য  ভূ-গর্ভস্থ বিদ্যুতের লাইন, ছয়টি ট্রান্সফরমার, দুইটি ভ্রাম্যমান ট্রান্সফরমার স্থাপন করা হয়েছে। নিয়ন্ত্রণ কক্ষে  সার্বক্ষনিকভাবে ডিপিডিসির পরিচালক (অপারেশন) এটিএম হারুনুর রশীদ অবস্থান করবেন। পাশাপাশি পরিবাগের নিয়ন্ত্রণ কক্ষে অবস্থান করবেন ব্যবস্থাপনা পরিচালক নজরুল হাসান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here