আর্জেন্টিনায় আণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করবে রাশিয়া

0
9

আর্জেন্টিনায় ১,২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি আণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনে রাশিয়ার সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে। বিদ্যুৎ কেন্দ্রটিতে আধুনিক রুশ প্রযুক্তি ভিভিইআর চুল্লি স্থাপন করা হবে।
বৃহস্পতিবার মস্কোর ক্রেমলিনে চুক্তিতে স্বাক্ষর করেন রোসাটমের প্রধান সের্গেই কিরিয়েনকা, আর্জেন্টিনার ফেডারেল প্লানিং ও পাবলিক ইনভেস্টমেন্ট এবং সার্ভিসেস মন্ত্রী জুলিও ডি ভিদো। এ সময় রুশ প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিন এবং আর্জেন্টিনার প্রেসিডেন্ট ক্রিস্টিনা ফার্নান্দেজ ডি কির্চনারের উপস্থিতি ছিলেন।
অনুষ্ঠানে জানানো হয়, খুব শিগগির বিদ্যুৎকেন্দ্র স্থাপনের বিষয়ে একটি আন্তঃসরকারি চুক্তি স্বাক্ষর করা হবে। সের্গেই কিরিয়েনকা বরেন, আন্ত: সরকারি চুক্তি প্রণয়নের কাজ এগিয়ে চলছে। আর্জেন্টিনায় সর্বাধুনিক আণবিক প্রযুক্তিতে বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হবে।
সম্প্রতি আজেন্টিনার প্রেসিডেন্ট রাশিয়া সফর করেন। ওই সময় রাশিয়ার বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে পারমাণবিক শক্তি ভিসয়ে একাধিক চুক্তি স্বাক্ষরিত হয়। ২০১৪ দু’দেশের মধ্যে পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার সংক্রান্ত একটি আন্তঃসরকারি চুক্তিও স্বাক্ষরিত হয়। ওই চুক্তির আওতাই বর্তমান চুক্তিগুলো স্বাক্ষরিত হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here