আরো দুটি রেন্টালের মেয়াদ বাড়ানোর উদ্যোগ

0
7

আরো দুটি রেন্টালের মেয়াদ বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। দুটির মধ্যে একটি ইউনাইটেড আশুগঞ্জ পাওয়ার লিমিটেডের গ্যাসভিত্তিক তিন বছর মেয়াদি আশুগঞ্জ ৫৩ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র, এর মেয়াদ ২১ জুন শেষ হচ্ছে। অন্যটি এনইপিসি কনসোর্টিয়াম পাওয়ার লিমিটেডের ফার্নেস অয়েলভিত্তিক ১১০ মেগাওয়াট ক্ষমতার বার্জ মাউন্টেড বিদ্যুৎ কেন্দ্র, এর মেয়াদ শেষ হচ্ছে ৩০ জুন ।
বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১০ এর আওতায় রেন্টাল দুটির মেয়াদ বাড়াতে আাগামী ১২ জুন বিদ্যুৎ বিভাগে সভা অনুষ্ঠিত হবে। এ দুটি কেন্দ্রের মেয়াদ বাড়ানো হলে ১৩টি রেন্টাল ও কুইকে রেন্টালের মেয়াদও বাড়ানো হবে। এর আগে ১১টি রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ বাড়ানো হয়েছে।
বিদ্যুৎ বিভাগের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, বৈঠকে রেন্টাল দু’টির তিন থেকে পাঁচ বছর মেয়াদ বাড়ানোর প্রস্তাব উত্থাপন করা হবে। তিনি জানান, গ্যাসভিত্তিক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্র থেকে এখন যে দামে কেনা হয়, মেয়াদ বাড়ানোর পর তার চেয়ে অর্ধেক দামে কেনা হবে। তবে ফার্নেস অয়েলভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ বাড়ানো হলেও দামে তেমন একটা হেরফের হবে না; ক্রয়মূল্য আংশিক কমতে পারে। তিনি বলেন, আগে রেন্টাল কেন্দ্রগুলোর মেয়াদ বাড়ানোর পর যে মূল্য নির্ধারণ করা হয়েছে, মেয়াদ বাড়ানো হলে এ দুটি কেন্দ্র থেকেও প্রায় একই দামে বিদ্যুৎ কেনা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here