সারাদেশে আরইবি সমিতিতে কর্মবিরতি-মানববন্ধন: ঘোষিত বেতন চাই

0
9

ঘোষিত স্কেলে বেতন ভাতা পাওয়ার দাবিতে কর্মবিরতি পালন করল আরইবি’র সমিতিগুলো। জাতীয় বেতন স্কেলে শতভাগ ভাতা পাওয়ার দাবিতে আজ সোমবার সারাদেশে সকালে কার্যসময় শুরুর পর একঘন্টা এই বিরতি পালন করা হয়।‌
বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড’র (বিআরইবি) ৭৩টা সমিতিতে একযোগে কর্মবিরতি পালন করা হয়েছে বলে জানা গেছে।
কর্মবিরতি থেকে ৩০ জুন পর্যন্ত ‘চরমপত্র’ দেয়া হয়েছে। এরমধ্যে জাতীয় স্কেলে বেতন না পেলে অন্য আন্দোলনে যাবে তারা।
সংশ্লিষ্টরা বলেন, সমিতির নিয়ন্ত্রণকারী সংস্থা বিআরইবি জাতীয় বেতন স্কেলে ভাতা নিলেও অধীনস্থ পল্লী বিদ্যুত্ সমিতিতে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের বঞ্চিত করছে।
কর্মবিরতির সাথে সাথে বিভিন্ন স্থানে মানববন্ধনও করেছে কর্মকর্তা কর্মচারিরা।
আগামী ৩০ জুনের মধ্যে দাবি বাস্তবায়ন না হলে ১লা জুলাই থেকে বৃহত্তর আন্দোলন করা হবে বলে জানানো হয়েছে।
গত বছরের জুলাই মাসে সরকার জাতীয় বেতন কাঠামো ঘোষণা করলেও পল্লী বিদ্যুৎ সমিতির শ্রমিক-কর্মচারীরা এখনও তা থেকে বঞ্চিত। এমনকি সরকারি অন্যান্য সংস্থায় ৩০ ভাগ ঝুঁকি ভাতা দেয়া হলেও পল্লী বিদ্যুতে দেয়া হয় মাত্র এক হাজার ৫০০ টাকা। একইসঙ্গে শ্রমিক-কর্মচারীদের বদলি করে হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ করা হয়েছে।
শতভাগ বেতন কাঠামো বাস্তবায়নের দাবি জানিয়ে বিদ্যুৎ প্রতিমন্ত্রী, বিদ্যুৎসচিব, প্রধানমন্ত্রীর একান্ত সচিব, শ্রমসচিব, বিআরইবি চেয়ারম্যানসহ বিভিন্ন দপ্তরে স্মারকলিপি দিয়েছে সিলেট পল্লী বিদ্যুৎ সমিতি ১-এর কর্মচারীরা।
ইবি ডেস্ক
চৌদ্দগ্রাম:
সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রামের ট্রেনিং সেন্টার এলাকায় মানববন্ধন ও কর্মবিরতি পালন করেছে পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর কর্মকর্তা-কর্মচারীরা।
মানববন্ধনে বক্তব্য রাখেন পল্লী বিদ্যুৎ সমিতির চৌদ্দগ্রাম আঞ্চলিক কার্যালয়ের মহাব্যবস্থাপক মৃদুল কান্তি চাকমা, উপ-ব্যবস্থাপক আবু জাফর, দীপন চৌধুরী, প্রকৌশলী ইলিয়াছ পাটোয়ারী, আনোয়ারুল হক, শাহিনুর রহমানসহ অনেকে।
কিশোরগঞ্জ:
কিশোরগঞ্জে মানববন্ধন করেছে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মীরা। ‘ভিক্ষা নয়, অধিকার চাই; নতুন পে-স্কেলে বেতন-ভাতা চাই’, ‘ঈদের আগে বেতন ও ভাতার বিকল্প নাই’ শ্লোগান হাতে তারা মানববন্ধন করেছে।

লতিবাবাদে কিশোরগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির সদর দপ্তরের সামনে সকাল ১০টায় মানববন্ধন কর্মসূচি শুরু হয়। কিশোরগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির সদর দপ্তর ছাড়াও এর অন্তর্গত বিভিন্ন অঞ্চল ও অভিযোগ কেন্দ্রের কর্মচারীরা এক ঘণ্টা কর্মসূচিতে অংশ নেয়।

কর্মসূচি চলাকালে জুনিয়র প্রকৌশলী লুৎফুর রহমান, এনফোর্সমেন্ট কো-অর্ডিনেটর খায়রুল বাশার, বিলিং সহকারী নুসরাত জাহান ও লাইন টেকনিশিয়ান আবদুল মতিন মিয়াসহ অন্যরা বক্তব্য দেন।
দাবি আদায়ে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি কিশোরগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির সদর দপ্তরের ব্যবস্থাপকের হাতে দেয়া হয়।

মেহেরপুর:
মেহেরপুরে মানববন্ধন কর্মসূচির পাশাপাশি দুই ঘণ্টার কর্মবিরতি পালন করেছে মেহেরপুর পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা ও কর্মচারীরা। সকাল সাড়ে ১০ টার দিকে পল্লী বিদ্যুৎ সমিতির অফিসের সামনে এ কর্মসূচি পালন করা হয়। সহকারী মহাব্যবস্থাপক জিএস আকিয়াব হোসেনের নেতৃত্বে এজিএম (অর্থ) সোহানুর রহমান, হিসাব রক্ষক আশবেক আজাদ, জুনিয়র ইঞ্জিনিয়ার খাইরুল হাসানসহ পল্লী বিদ্যুতের কর্মকর্তা ও কর্মচারীরা মানববন্ধনে অংশ নেয়।

নরসিংদী:
জেলা পল্লী বিদ্যুৎ শ্রমিক-কর্মচারী ইউনিয়নের উদ্যোগে নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি ২-এর কার্যালয়ের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত মানববন্ধনে জেলায় কর্মরত কয়েক শত শ্রমিক-কর্মচারী দাবি সংবলিত ব্যানার-ফেস্টুন নিয়ে অংশ নেন।
মানববন্ধনে বক্তব্য দেন জেলা পল্লী বিদ্যুৎ শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি এনায়েত হোসেন, সাধারণ সম্পাদক মাসুদ রানা, যুগ্ম সম্পাদক ময়নুল ইসলাম, মনোয়ার হোসেন, ভবানী কর।

সিলেট:
সিলেট পল্লীবিদ্যুৎ সমিতি ১-এর কার্যালয়ের সামনে মানববন্ধন করে কর্মকর্তা ও কর্মচারীরা।
এ ছাড়া বরিশাল, পাবনাসহ দেশের বিভিন্ন স্থানে পল্লী বিদ্যুতের কর্মীরা মানববন্ধন করেছে।

reb sunamgonj

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here