আবার সুন্দরবনে কয়লা বোঝাই কার্গো ডুবি

0
7

সুন্দরবনের শ্যালা নদীতে ১ হাজার ২শ’ ৩৫ মেট্রিক টন কয়লা নিয়ে ‘এমভি সী হর্স-১’ নামে একটি উপকূলীয় পণ্যবাহী জাহাজ (কোস্টার) তলা ফেটে ডুবে গেছে। শনিবার বিকাল ৫টা ১০ মিনিটের দিকে সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের হরিণটানার কাছে শ্যালা নদীর এ দুর্ঘটনা ঘটে।
সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) সাইদুল ইসলাম বলেন, সুন্দরবনের চাঁদপাই রেঞ্জ কার্যালয় থেকে প্রায় ২৫ নটিক্যাল মাইল দূরে শ্যালা নদীর একটি ডুবন্ত জলযানের মাস্তুলের সঙ্গে ধাক্কা লেগে কয়লা বোঝাই কোস্টারটির তলা ফেটে যায় বলে প্রাথমিক ভাবে জানা যায়।
কোস্টারের মাস্টার মো. সিরাজুল ইসলাম মোল্লা বলেন, গত ১৬ মার্চ চট্টগ্রাম বন্দর থেকে কয়লা বোঝাই করে কোস্টারটি যশোরের নওয়াপাড়া যাচ্ছিল। হরিণটানা এলাকায় পৌছালে হঠাৎ তলা ফেটে পানি উঠতে শুরু করে। এ সময় ট্যাঙ্কার নূরজাহান-১ এসে আমাদের ১২ নাবিককে উদ্ধার করলেও ১ হাজার ২৩৫ টন কয়লা নিয়ে কোস্টারটি তলিয়ে যায়।
ডিএফও সাইদুল বলেন, ঘটনাস্থল বেশ দূরে হওয়ায় রাতেই সেখানে যাওয়া সম্ভব হচ্ছে না। রোববার কোস্টারমালিকের সঙ্গে যোগাযোগ করে উদ্ধারের পদক্ষেপ নেয়া হবে।
২০১৪ সালের ৯ ডিসেম্বর সুন্দরবনের শ্যালা নদীতে ওটি সাউদার্ন স্টার-৭ নামে একটি ওয়েল ট্যাঙ্কার ডুবে যায়। সে ঘটনার পর সুন্দরবনের অভ্যন্তরের এ নৌপথটি বন্ধে জাতিসংঘসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক, সাংষ্কৃতিক ও পরিবেশবাদী সংগঠন দাবি জানায়।
অয়েল ট্যাঙ্কার ডুবির বছর না পেরোতেই ২০১৫ সালের ২৭ অক্টোবর শ্যালা ও পশুর নদীর মোহনায় এমভি জিয়া রাজ নামে কয়লাবাহী কটি কার্গো জাহাজডুবি হয়। ডুবে যাওয়া কয়লাবাহী কার্গো জাহাজটি এখনও উদ্ধার করা সম্ভব হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here