আন্তর্জাতিক বিদ্যুৎ ও সৌর মেলা শুরু

0
8

শুরু হয়েছে আন্তর্জাতিক বিদ্যুৎ ও সৌর মেলা। বিদ্যুতের উপকরণ আর নতুন উদ্ভাবনের পসরা বসেছে মেলায়।
রাজধানীর ইন্টারন্যাশনার কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি) এ আজ বৃহস্পতিবার মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী বীরবিক্রম। অনুষ্ঠানে সেমস্ গ্লোবাল- ইউএসএ এন্ড এশিয়া প্যাসিফিক এর গ্রুপ প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক মেহেরুন এন ইসলাম সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিদ্যুৎ ও জ্বালানি গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান ড. আহমেদ কায়কাউস। অন্যদের মধ্যে স্কিল এন্ড ট্রেইনিং এনহেন্সম্যান্ট প্রকল্পের পরিচালক মো: এমরান, আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ এর ভাইস প্রেসিডেন্ট শওকত আলী সরকার, পূবালী কন্সট্রাকশন কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফাহিম চৌধুরী উপস্থিত ছিলেন।
তৌফিক ই ইলাহী চৌধূরী বলেন, দেশে এখন বিনিয়োগের সুন্দর পরিবেশ তৈরি হয়েছে। বিদ্যুৎখাতে প্রচুর বিনিয়োগের সম্ভাবনা আছে। দেশের উন্নয়নে বিনিয়োগকারীদের ্এগিয়ে আসতে হবে। ভবিষ্যতে বিদ্যুৎ খাতে প্রচুর বিনিয়োগ প্রয়োজন হবে। তিনি বলেন, গবেষণার মাধ্যমে বিনিয়োগের ক্ষেত্র নিহ্নিত করে া উদ্যোক্তাদের জানাতে হবে। গুরুত্ব বিবেচনা করে আলাদা তহবিল গঠন করে সেখানে বিনিয়োগ করা হবে। গবেষণাকে জোরদার করতে হবে।
কায়কাউস বলেন, বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশ। এদেশে তরুণদের মেধা অনেক। তাদের মেধাকে কাজে লাগিয়ে গবেষণা করে কাজ করার সময় এসেছে। জ্বালানি গবেষণা কাউন্সিল সেই কাজটিই করছে। এই কাউন্সিলের মাধ্যমে নতুন উদ্ভাবন নতুন আবিষ্কার করতে চাই। তাই গবেষণা জরুরী।
বিদ্যুৎ মেলার পাশাপাশি “২০তম কনস-এক্সপো বাংলাদেশ ২০১৬”, “১৭তম রিয়েল এস্টেট এক্সপো বাংলাদেশ ২০১৬” এবং “ইন্টারন্যাশনাল সেফটি এন্ড সিকিউরিটি এক্সপো বাংলাদেশ ২০১৬” এর প্রদর্শনী চলছে।
দেশীয় উদ্যোক্তাদের পাশাপাশি বিশ্বের প্রায় ১২টি দেশের ভোক্তা ও উদ্যোক্তারা এ প্রদর্শনীতে অংশ নিচ্ছেন। এবারের প্রদর্শনীতে অংশ নেয়া দেশগুলো হল-বাংলাদেশ, অস্ট্রেলিয়া, চীন, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, ইতালি, মালয়েশিয়া, দণি কোরিয়া, স্পেন ও যুক্তরাষ্ট্র।
প্রতিদিন বেলা ১১টা থেকে রাত আটটা পর্যন্ত এসব প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here