আণবিক শক্তি বিষয়ে উচ্চশিক্ষার জন্য ২০ জন রাশিয়া যাচ্ছে

0
3

আণবিক শক্তিবিষয়ক উচ্চশিক্ষার জন্য ২০ জন বাংলাদেশি রাশিয়া যাচ্ছেন। তারা চলতি বছর রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান রোসাটমের কনসোর্টিয়ামভূক্ত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে উচ্চশিক্ষা নেবে। রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য দক্ষ জনশক্তি তৈরির লক্ষে এই উদ্যোগ নেয়া হয়েছে।
রাশিয়া স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষার জন্য শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে। রুশ শিক্ষা ও বিজ্ঞান মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশিদের জন্য নির্ধারিত কোটায় এ বৃত্তি দেয়া হচ্ছে।
রোসাটমের মানবসম্পদ উন্নয়ন বিভাগ, রসাটম কর্পোরেট একাডেমি ও বাংলাদেশ আণবিক শক্তি কমিশনের যৌথ উদ্যোগে সম্প্রতি ঢাকায় আগ্রহী শিক্ষার্থীদের পরীক্ষা নেয়। এতে প্রি-গ্র্যাজুয়েট পর্যায়ের ১৩৭ জন শিক্ষার্থী পদার্থবিদ্যা ও গণিত বিষয়ে এবং  পোস্ট গ্র্যাজুয়েট পর্যায়ের বৃত্তির জন্য ২৬ জন গ্র্যাজুয়েট তাদের পেশাগত জ্ঞান ও গণিত বিষয়ে পরীক্ষা দেয়। রোসাটমের সহযোগি বিশ্ববিদ্যালয় মেফি’র (জাতীয় আণবিক গবেষণা বিশ^বিদ্যালয়) বিশেষজ্ঞরা উত্তরপত্র যাচাই- বাছাই করে তাদের নির্বাচিত করে।
ঈশ্বরদীর রূপপুরে পারমানবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের কাজ শেষ হলে সেখানে বিদেশিদের পাশাপাশি বাংলাদেশিরা কাজ করতে পারবে।
উচ্চশিক্ষা পাওয়া শিক্ষার্থীরা পাবনার রূপপুরে নির্মিতব্য আণবিক বিদ্যুৎ কেন্দ্রে তাদের জ্ঞান ও অভিজ্ঞতা কাজে লাগাতে পারবেন। এরআগে গত বছর ১০ জন বাংলাদেশিকে আণবিক শক্তি বিষয়ে উচ্চ শিক্ষার জন্য বৃত্তি দেয়া হয়। বর্তমানে তারা রাশিয়ায় পড়াশুনা করছেন।
১৪টি শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট নিয়ে গঠন করা হয়েছে রোসাটমের উচ্চ শিক্ষা ইনস্টিটিউট কনসোর্টিয়াম। একটি বিশেষ কর্মসূচির আওতায় এসব শিক্ষা প্রতিষ্ঠানে বিশ্বের বিভিন্ন দেশের জন্য আণবিক শক্তি বিশেষজ্ঞ তৈরির কাজ চলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here