ঢাকাসহ আশেপাশের এলাকায় আটদিন গ্যাস সরবরাহ বিঘ্নিত হবে

0
2

আগামী আটদিন ঢাকাসহ নারায়ণগঞ্জ, সিদ্ধিরগঞ্জ, ফতুল্লা, মুক্তারপুর, মুন্সিগঞ্জ ও জিঞ্জিরাতে গ্যাস সরবরাহ বিঘ্নিত হবে। গ্যাস সঞ্চালন লাইন পরিষ্কার করার কারণে এইসব এলাকায় গ্যাসের সমস্যা হবে। ১ সেপ্টেম্বর পর্যন্ত এ সমস্যা থাকবে বলে জানায় তিতাস।
তিতাস গ্যাস ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন কোম্পানি জানায়, গ্যাস সঞ্চালন পাইপলাইনে হেভি হাইড্রোকার্বনসহ বিভিন্ন পার্টিকের মুক্ত গ্যাস সরবরাহ নিশ্চিত করতে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল) আগামীকাল অর্থাৎ ২৫ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত পাইপলাইন পরিষ্কার (অন স্ট্রিম ক্লিনিং পিগিং) করবে। আশুগঞ্জ থেকে বাখরাবাদ পর্যন্ত ৩০ ইঞ্জি ব্যাসের ৬১ কিলোমিটার পাইপলাইন এবং বাখরাবাদ থেকে সিদ্ধিরগঞ্জ পর্যন্ত ৩০ ইঞ্জি ব্যাসের ৬০ কিলোমিটার পাইপলাইনে এই পিগিং করা হবে। পিগিং করার সময় এই দুই পাইপলাইনে গ্যাসের সরবরাহ কম থাকবে। এই কারণেই ঢাকা ও এর আশেপাশের বিশেষ করে ঢাকার দক্ষিণাঞ্চলে গ্যাস সরবরাহ বিঘ্নিত হবে অথবা গ্যাস থাকলেও চাপ কম থাকবে।
এ বিষয়ে তিতাসের ব্যবস্থাপনা পরিচালক মীর মশিউর রহমান বলেন, জিটিসিএল এর সঞ্চালন পাইপলাইনে ময়লা জমেছে। এই ময়লা পরিষ্কার করতে হলে পিগিং করা খুবই দরকার। এজন্য এই উদ্যোগ নেয়া হয়েছে। জিটিসিএল এর সঞ্চালন লাইন থেকে গ্যাস তিতাসের সরবরাহ পাইপলাইনে  সরবরাহ করা হয়। পিগিং করার সময় যাতে কোনো ময়লা তিতাসের পাইপলাইনে না আসে সেজন্য মাঝে  মাঝে পাইপলাইন বন্ধ রাখতে হবে। এই কারণের ঢাকা ও নারায়ণগঞ্জসহ এর আশেপাশের এলাকায় গ্যাস সরবরাহ বিঘিœত হতে পারে। তবে তিনি বলেন, আবাসিক গ্রাহকদের যাতে সমস্যা না হয় সে বিষয়টি বিবেচনায় রাখা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here