আজ জলবায়ু শীর্ষ সম্মেলন শুরু হচ্ছে

0
6

মরক্কোর মারাকাশে আজ থেকে শুরু হচ্ছে জাতিসংঘের শীর্ষ জলবায়ু সম্মেলন বা কপ-২২। ১২ দিনব্যাপী এ সম্মেলনে বিভিন্ন দেশের সরকার প্রধানসহ পরিবেশ মন্ত্রীরা যোগ দেবেন। প্যারিসে অনুষ্ঠিত সম্মেলনে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব কমিয়ে আনতে দেশগুলো যে চুক্তি করেছিল তা ইতোমধ্যে কার্যকর হয়েছে। সেদিক থেকে এবারের মারাকাশ সম্মেলনকে খুব গুরুত্বের সঙ্গে দেখছে জাতিসংঘ।

সংস্থার পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় দেশগুলো মারাকাশ সম্মেলনে ঐক্যবদ্ধভাবে কাজ করবে। তাদের কর্মকাণ্ডে জলবায়ু পরিবর্তনের মতো ঝুঁকি নিরসনের কাজটি আরো বেগবান হবে। এতে বলা হয়, প্যারিসে যে চুক্তি হয়েছে তা বাস্তবায়নে দেশগুলো তাদের উদ্যোগের  পাশাপাশি প্রতিশ্রুত আর্থিক সহায়তা অব্যাহত রাখবে।

উল্লেখ্য, প্যারিস জলবায়ু চুক্তিতে বৈশ্বিক গড় তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে এবং দেড় ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখার প্রচেষ্টার কথা বলা হয়েছে।

মারাকাশ সম্মেলনে ৭ থেকে ১৪ নভেম্বর টেকনিক্যাল নেগোসিয়েশন হবে। এ নেগোসিয়েশনে যোগ দিতে বাংলাদেশের একটি প্রতিনিধিদল ইতিমধ্যে মারাকাশে পৌঁছেছে। ১৫ থেকে ১৭ নভেম্বর অনুষ্ঠিত হবে সম্মেলনের হাই লেভেল সেগমেন্ট। সেখানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু যোগদান করবেন।

আনোয়ার হোসেন মঞ্জু কপ-২২ সম্পর্কে বলেন, বাংলাদেশ এখন দোষারোপের খেলায় (ব্লেম গেম) বিশ্বাস করে না। পরিবেশ দূষণের জন্য সব দেশই কমবেশি দায়ী। এজন্য সবাইকে ঐক্যবদ্ধভাবে এ সমস্যার সমাধান করতে হবে। তিনি আরো বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলার জন্য বাংলাদেশ বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here