আগামী ২৯ মে নবায়নযোগ্য জ্বালানি সম্মেলন

0
4

আগামী ২৯ মে থেকে ঢাকায় শুরু হচ্ছে আন্তর্জাতিক নবায়নযোগ্য জ্বালানি সম্মেলন। ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) তড়িত্ ও ইলেক্ট্রনিক কৌশল বিভাগ এ সম্মেলনের আয়োজন করেছে। আগামী ২৯ থেকে ৩১ মে পর্যন্ত ইউআইইউ ক্যাম্পাসে আন্তর্জাতিক নবায়নযোগ্য জ্বালানি সম্মেলন হতে যাচ্ছে।
গতকাল রোববার ধানমন্ডিতে অবস্থিত ইউআইইউ এর মিলনায়তনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. এম রেজওয়ান খান এই তথ্য জানান।
তিন দিনের ‘নবায়নযোগ্য জ্বালানি প্রযুক্তির উন্নয়ন’ বিষয়ক তৃতীয় আন্তর্জাতিক সম্মেলন ২০১৪ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বলা হয়, এবারের সম্মেলনে কারিগরি পর্বে বিশ্বের বিভিন্ন দেশের গবেষকরা প্রায় ৯২টি প্রবন্ধ উপস্থাপন করবেন। জার্মানির ওল্ডেন বুর্গ ইউনিভার্সিটি, নেপালের কাঠমুণ্ডু ইউনিভার্সিটি, যুক্তরাষ্ট্রের ভি পি আই এস ইউ এর সেন্টার ফর এনার্জি এন্ড গে¬াবাল এনভায়রনমেন্ট, ইউ সি বারক্লীর বিইআরজি এবং ওআরইএল, জার্মানির মাইক্রো এনার্জি ইন্টারন্যাশনাল, ভারতের টিইআরআই সম্মেলনে সহযোগী প্রতিষ্ঠান হিসেবে অংশ নেবে। এছাড়া ইডকল, জিআইজেড, রহিম আফরোজ, ইউ পি জি ডি, ইলেক্ট্র সোলারও অংশ নিচ্ছে।
অধ্যাপক রেজওয়ান খান জানান, তড়িত্ বিভাগ দেশীয় প্রযুক্তি ব্যবহার করে সাতটি ছোট সৌর বিদ্যুতের গ্রিড তৈরি করা হচ্ছে। এরমধ্যে রাজশাহীতে দুটি. কুড়িগ্রাম, কুতুবদিয়া, নরসিংদী, মনপুরা, টাঙ্গাইলের নাগরপুরে একটি করে। প্রতিটি এলাকায় প্রাথমিকভাবে আড়াই বিঘা জমির উপর ১৫০ কিলোওয়াট উত্পাদন ক্ষমতার সৌর বিদ্যুত্ প্যানেল স্থাপন করার পরিকল্পনা করা হয়েছে। এতে গড়ে প্রায় ৬০০ থেকে ৭০০ পরিবারকে আলোকিত করা যাবে। প্রতি পরিবার ৬০ থেকে ৭০ ওয়াট বিদ্যুত্ নিতে পারবে|

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here