আগামী ১৭-১৯ নভেম্বর জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ

0
1

আগামী ১৭ থেকে ১৯ নভেম্বর জাতীয় বিদ্যুৎ ও  জ্বালানি  সপ্তাহ। বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টার, কুড়িলে এই সপ্তাহের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বছরের বিদ্যুৎ সপ্তাহে ‘১৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা’ উদযাপন করবে বিদ্যুৎ বিভাগ।

এ উপলক্ষে নেয়া হয়েছে নানা কর্মসুচি। এরইমধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে বিদ্যুৎ সপ্তাহ উপলক্ষে শিক্ষার্থীদের মধ্যে বিতর্ক প্রতিযোগিতা শুরু হয়েছে।

এ বিষয়ে পাওয়ার সেলের মহাপরিচালক মোহম্মাদ হোসেইন বলেন, অক্টোবর মাসের মধ্যে জাতীয় গ্রিডে আরো ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হবে। এর ফলে দেশের মোট বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা ১৫ হাজার ১৩১ মেগাওয়াট হবে। তিনি জানান, বর্তমানে দেশের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১৪ হাজার ৫০০ মেগাওয়াট ছাড়িয়ে গেছে এবং ৭৬ শতাংশ লোক বিদ্যুৎ সুবিধা পাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী ও গতিশীল নেতৃত্বের ফলেই এটি সম্ভব হয়েছে।

বিদ্যুৎ বিভাগ জানায়, বিদ্যুৎ সাশ্রয়ে জনসচেতনতা সৃষ্টির জন্য তিন দিন নানা আয়োজনে এই সপ্তাহ পালন করা হবে। প্রতিবারের মতো এবার বিদ্যুৎ সপ্তাহে থাকবে মেলা, ক্যাম্প ও সেমিনার। তিন দিনের মেলা হবে বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টার, কুড়িলে। মেলায় বিদ্যুৎ সাশ্রয়ী বৈদ্যুতিক যন্ত্রপাতি প্রাধান্য পাবে। সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি বেসরকারি দেশি ও বিদেশি প্রতিষ্ঠান এ মেলায় অংশ নেবে। বিদ্যুৎ সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিবারের মতো  বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য পুরস্কার দেয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here