জ্বালানি তেলের দাম দুই মাসের মধ্যে সর্বনিম্ন

0
0

বিভিন্ন দেশ থেকে অপরিশোধিত জ্বালানি তেলের সরবরাহ বেড়েছে। ফলে গতকাল নিউইয়র্কে অপরিশোধিত জ্বালানি তেল ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম কমে যায়, যা দুই মাসের মধ্যে সর্বনিম্ন। পাশাপাশি কমতির দিকে রয়েছে ব্রেন্টের দামও। খবর ব্লুমবার্গ।

নিউইয়র্ক মার্কেন্টাইল এক্সচেঞ্জ ইলেকট্রনিক ট্রেডিংয়ে আগস্টে সরবরাহের জন্য প্রতি ব্যারেল ডব্লিউটিআইয়ের দাম ১১ সেন্ট কমে বিক্রি হয় ১০০ ডলার ৮০ সেন্টে। ১১ জুলাই একই পরিমাণ পণ্য লেনদেন হয় ১০০ ডলার ৮২ সেন্টে, যা ছিল ১২ মের পর সর্বনিম্ন দাম। চলতি বছর ডব্লিউটিআইয়ের দাম বেড়েছে ২ দশমিক ৪ শতাংশ।
লন্ডনভিত্তিক আইসিই ফিউচার ইউরোপ এক্সচেঞ্জে আগস্টে সরবরাহের জন্য প্রতি ব্যারেল ব্রেন্টের দাম ৪৩ সেন্ট কমে বিক্রি হয় ১০৬ ডলার ৫৫ সেন্টে। ইউরোপিয়ান বেঞ্চমার্কে এদিন প্রতি ব্যারেল ডব্লিউটিআইয়ের প্রিমিয়াম ছিল ৫ ডলার ৮৮ সেন্ট। তিন সপ্তাহ ধরে কমতির দিকে রয়েছে ডব্লিউটিআইয়ের দাম। নিউইয়র্কের তেল সরবরাহকারী কেন্দ্র ওকলাহোমার কাশিং দিয়ে তেল সরবরাহ বেড়েছে। ১১ জুলাই শেষ হওয়া সপ্তাহে অপরিশোধিত জ্বালানি তেলের মজুদ ২৫ লাখ ব্যারেল কমে ঠেকেছে ৩৮ কোটি ১ লাখ ব্যারেলে। জ্বালানি বিষয়ক প্রতিষ্ঠান এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিস্ট্রেশনের তথ্য অনুযায়ী, গত সপ্তাহে গরম তেলসহ ডিজেলের মজুদ বেড়ে ঠেকেছে ২০ লাখ ব্যারেলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here