অন্য জ্বালানি তেলের দামও কমানো হবে: নসরুল হামিদ

0
0

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ফার্নেস তেলের পর অন্য জ্বালানি তেলের দামও কমানো হবে।
সোমবার সচিবালয়ে সাংবাদিকদের তিনি একথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, তিন ধাপে জ্বালানি তেলের দাম কমানোর উদ্যোগ নেয়া হচ্ছে। এরমধ্যে প্রথম ধাপের দাম দুই সপ্তাহের মধ্যে কমানো হতে পারে। বাকীগুলো আগামী ছয় মাসের মধ্যে কমানো হবে। সড়ক ও নৌ –পরিবহন মালিকসহ সংশি­ষ্ট সবার সঙ্গে আলোচনা করে পরের ধাপগুলোতে দাম কমানোর পদক্ষেপ নেয়া হবে।

সূত্র জানায়, গত রোববার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় জ্বালানি তেলের দাম কমানোর পদ্ধতি নির্ধারণের বিষয়ে আলোচনার করা হয়েছে।

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম অস্বাভাবিক কমে যাওয়ার প্রায় দুই বছর পর বাংলাদেশে তেলের দাম লিটারে ১৮ টাকা কমানো হয়েছে। তাও শুধু ফার্নেস তেল।
আন্তর্জাতিক বাজারের বর্তমান দাম (অপরিশোধিত প্রতি ব্যারেল বা ১৫৯ লিটার) অনুযায়ী বাংলাদেশে আমদানি করতে প্রতি লিটার ফার্নেস তেলের দাম ৩০ টাকারও কম পড়ে। আর অকটেন ৫৫ টাকা, পেট্রল ৫০ এবং ডিজেল প্রায় ৩৮ টাকা।
২০১৪-১৫ অর্থ বছর থেকে জ্বালানি তেল বিক্রিতে বিপিসি লাভ করছে। এই সময় আন্তর্জাতিক বাজারে তেলের দাম ছিল ব্যারেল প্রতি ৯০ ডলার। সে সময় দেশের বাজারে লিটার প্রতি ডিজেল বিক্রি হয়েছে ৬৮ টাকা। এই অবস্থায় সে বছর লাভ করেছে পাঁচ হাজার ২৬৮ কোটি টাকা।

 

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here