অগ্রাধিকার ভিত্তিতে শিল্পে বিদ্যুৎ দেবে আরইবি

0
0

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডে (আরইবি) অপেক্ষমান বিদ্যুতের শিল্প সংযোগ অগ্রাধিকার ভিত্তিতে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সারাদেশের গ্রামাঞ্চলে আট হাজার ৫০০ শিল্প সংযোগের আবেদন জমা আছে। আগামী পাঁচ মাসের মধ্যে অপেক্ষমান সকল শিল্পে সংযোগ দেয়া হবে। আগামীতে প্রতিমাসে পাঁচ লাখ নতুন সংযোগ দেয়ার লক্ষ ঠিক করেছে।
বুধবার আরইবি চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন দেশের ৭৭টি পল্লী বিদ্যুৎ সমিতির মহাব্যবস্থাপকদের সাথে ভিডিও কনফারেন্স করেন। এসময় অপেক্ষমান শিল্প সংযোগ দ্রুত সময়ের মধ্যে দেয়ার নির্দেশ দেন এবং আরইবি’র পরিকল্পনা তুলে ধরেন।
২০১৬ সালের জুন মাসের মধ্যে আবেদন করেছে এমন সব শিল্প প্রতিষ্ঠানে বিদ্যুৎ সংযোগ দিয়ে দেবে আরইবি। এই সময়ের মধ্যে যেসব মহাব্যবস্থাপক শিল্প প্রতিষ্ঠানে সংযাগ দিতে পারবেন না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। অন্যদিকে যারা পারবেন তাদের প্রণোদনা দেয়া হবে। তবে প্রনোদণা পেতে গেলে শিল্প সংযোগ দেয়ার পাশাপাশি সিস্টেম লস কমানোসহ ভোল্টেজ কমে যাওয়া বন্ধ করতে ক্যাপাসিটর স্থাপন, বকেয়া আদায় বাড়াতে হবে। এসব করতে পারা কর্মকর্তাদের প্রনোদণার আওতায় পদোন্নতি, বিদেশে প্রশিক্ষণ, আর্থিক ও প্রশাসনিক স্বীকৃতি ইত্যাদি দিয়ে পুরস্কার দেয়া হবে। ঠিকাদার, কনসালটেন্ট কিংবা কোন কর্মকর্তা/কর্মচারী দুর্নীতিগ্রস্ত হলে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে।
২০১৫-১৬ অর্থ বছরে আরইবি ৩০ হাজার কিলোমিটার বিদ্যুতের লাইন নির্মান করবে। তারপরের বছর ২০১৬-১৭ অর্থ বছরে করা হবে ৩৫ হাজার কিলোমিটার লাইন।
ভিডিও কনফারেন্সে চেয়ারম্যান বলেন, আবাসিক গ্রাহকদের পাশাপাশি অগ্রাধিকার ভিত্তিতে শিল্কপ্প প্রতিষ্ঠানে বিদ্যুৎ সংযোগ দিতে হবে। যে সব শিল্প প্রতিষ্ঠানের আবেদন এখনো অপেক্ষমান আছে তাদেরকে দ্রুত সংযোগ দিতে হবে। দেশে এখন বিদ্যুৎ উদ্বৃত্ত আছে। ফলে চাহিদা বাড়লেও সমস্যা নেই। সরকারের ঘোষণা অনুযায়ী আগামীতে গ্যাস সংযোগ দেয়া হবে না। এ জন্য বিদ্যুতের চাহিদা বাড়বে। তিনি বলেন, শিল্প প্রতিষ্ঠানে দ্রুত বিদ্যুৎ সংযোগ দিয়ে দেশকে অর্থনৈতিকভাবে সমৃদ্ধ করতে হবে। এতে বেকারত্ব কমে আসবে। তিনি বলেন, দ্রুত উন্নয়নের জন্য কয়েকটি অর্থনৈতিক অঞ্চল ভাগ করা হয়েছে। আর এই অঞ্চলগুলোতে বিদ্যুৎ দেবে আরইবি। তিনি বলেন, কারিগরীভাবে সকল পবিসকে দ্রুত সক্ষমতা অর্জন করতে হবে। চেয়ারম্যান দুর্নীতি, তদবীর, দালালী ও স্বেচ্ছাচারীতা বন্ধে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশনা দেন।
আরইবি সূত্র জানায়, বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা উন্নত করতে পিডিবি ও পিজিসিবি’র সহায়তা নেবে আরইবি। উপজেলা ভিত্তিক শতভাগ গ্রামকে বিদ্যুতায়িত করা হবে। ইতোমধ্যে টুঙ্গীপাড়া উপজেলার শতভাগ এলাকাসহ অধিকাংশ উপজেলা বিদ্যুতায়িত হয়েছে। পল্লী বিদ্যুতায়ন কার্যক্রমের আওতায় সকল ছিটমহলে বিদ্যুৎ দেয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here